মঠবাড়িয়ায় পানির নিচে পাঁকা আমন ধান ; রবি শষ্যের ব্যপক ক্ষতি - মঠবাড়িয়ার বার্তা

Breaking

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Monday, January 6, 2020

মঠবাড়িয়ায় পানির নিচে পাঁকা আমন ধান ; রবি শষ্যের ব্যপক ক্ষতি


বার্তা রিপোর্ট : পিরোজপুরের মঠবাড়িয়ায় পৌষ মাসের অসময়ের বৃষ্টির পানিতে ডুবে গেছে পাঁকা আমন ধান এবং রবি শষ্যের ক্ষেত। উপজেলার বিস্তৃত ধান ক্ষেতে এখন শুধু পাঁকা আমন ধানের সমারোহ। কৃষকরা ধান কেটে ঘরে তুলতে ব্যস্ত। হঠাৎ গত ৩ দিনের গুড়ি গুড়ি টানা বৃষ্টিতে তছনছ হয়ে গেছে কৃষকের স্বপনের সাজানো ফসলের ক্ষেত। সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান থেকে নেয়া ঋণের টাকা পরিশোধের চিন্তায় কৃষকরা দু’চোখে ঘোর অন্ধকার দেখছে।

উপজেলা কৃষি অফিস থেকে প্রাপ্ত তথ্যে জানা যায়, এবছর ৩ হাজার ১ শত ৫৬ হেক্টর জমিতে আবাদকৃত রবি শষ্য অসময়ের বৃষ্টিতে প্রাথমিক মতে প্রায় ৮০ ভাগ বিনষ্ট হয়ে গেছে। চলতি আমন মৌসুমে উপজেলায় ২০ হাজার ২ শত হেক্টর জমিতে আমন (উফসি এবং স্থানীয়) আবাদ হয়েছে। ৫০ ভাগ ধান এখন পর্যন্ত কৃষকরা ঘরে তুলেছে। বাকী ৫০ ভাগ পাঁকা ধান মাঠে আছে। এই ৫০ ভাগের কিছু ধান কেটে শুকাবার জন্য কৃষকরা মাঠে পাঁজা করে রেখে দিয়েছে। কাটা ধানের সাথে না কাটা পাঁকা ধান গাছ মাটিতে লুটিয়ে পড়ে বৃষ্টির পানিতে ডুবে যাওয়ায় কৃষকরা ব্যপক ক্ষতির মুখে পরেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন জানান, হঠাৎ বৃষ্টিতে মাঠে থাকা আমন ধানের কিছু ক্ষতি হয়েছে। আর রবি শষ্যের যে ক্ষতি হয়েছে তা মৌসুমের যে সময় আছে তাতে কৃষকরা কাটিয়ে উঠতে পারবে বলে তিনি জানান।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here