মঠবাড়িয়ায় ফসলের ক্ষেতে সৌর শক্তি চালিত আলোক ফাঁদ প্রদর্শণী - মঠবাড়িয়ার বার্তা

Breaking

Post Top Ad

Post Top Ad

Responsive Ads Here

Saturday, March 28, 2020

মঠবাড়িয়ায় ফসলের ক্ষেতে সৌর শক্তি চালিত আলোক ফাঁদ প্রদর্শণী


বার্তা রিপোর্ট : পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রথম বারের মত এসেছে সৌর শক্তি চালিত আলোক ফাঁদ। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আওতাধীন মিরুখালী কৃষি পরামর্শ কেন্দ্র ইউনিয়নের নাগ্রাভাঙ্গা গ্রামে আলোক ফাঁদের প্রথম প্রদর্শণীর শনিবার সন্ধায় আয়োজন করে।

সংশ্লিষ্ট সূত্র জানা যায়, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ২০১৭ সালে এ যন্ত্রটি উদ্ভাবন করে। সৌর শক্তি চালিত যন্ত্রটি দিয়ে ফসলের ক্ষেতে পোকা দমন, উপকারী ও অপকারী পোকা সনাক্তকরণ এবং পর্যবেক্ষণ করা হয়। চাষী এ ফাঁদের মাধ্যমে অপকারী পোকা সনাক্ত করে তা দমনে কীটনাশক ব্যবহার করতে পারবে।
নাগ্রাভাঙ্গা গ্রামের প্রান্তিক চাষী আঃ হামিদ মোল্লা সৌর চালিত আলোক ফাঁদে সন্তোষ প্রকাশ করে জানান, আন্দাজে কীটনাশক দিয়ে অনেক টাকা খরচ হয়। এ পদ্ধতিতে এখন টাকা আনেক কম খরচ হবে।

মিরুখালী কৃষি পরামর্শ কেন্দ্রের উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান জানান, এখন কৃষক উপকারী ও অপকারী পোকা সনাক্ত করে কি ব্যবস্থা গ্রহণ করতে হবে তা নির্ণয় করতে পারবে। এ পদ্ধতিতে কৃষক কম পরিবেশ দূষণ এবং কম খরচে অধিক ফসল উৎপাদন করতে সক্ষম হবে বলে তিনি জানান। তিনি আরও বলেন, ফসলের ক্ষেতে সৌর শক্তি চালিত আলোক ফাঁদ দিয়ে উপকারী ও অপকারী পোকা সনাক্ত করণ পদ্ধতি কৃষকদের আশার আলো দেখছে।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here